য়েছে। ডুবে যাওয়া ওটি সাউদার্ন স্টার-৭ নামের ট্যাংকারটি উদ্ধারে বেসরকারি তিনটি জাহাজ নিয়ে কাজ শুরু করেছে এর মালিক প্রতিষ্ঠান মেসার্স হারুণ অ্যান্ড কোং। আপাতত দুটি জাহাজ দুই দিক থেকে সাউদার্ন স্টার-৭ কে আটকে রেখেছে, যাতে সেটি পুরোপুরি তলিয়ে না যায়। সোমবারের মতোই ট্যাংকারটির সামনের অংশ নদীতে ডুবে আছে। পেছনের অংশ রয়েছে পানির ওপরে। এছাড়া নৌবাহিনীর দুটি এবং বিআইডব্লিউটিএর দুটি উদ্ধারকারী জাহাজ ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছে। নৌবাহিনীর জাহাজে ডুবুরি থাকলেও তেল সরানোর মতো আধুনিক সরঞ্জাম নেই বলে জানিয়েছেন খুলনা অঞ্চলের কমান্ডার মনীর মল্লিক। তিনি বলছেন, সনাতন পদ্ধতিতে বাঁশ ও কলাগাছ ব্যবহার করে পানির উপরিতলের তেল আলাদা করে তারা সরানোর চেষ্টা করবেন। জাহাজটির মাস্টার মোখলেসের কোনো খোঁজ বুধবার সকাল পর্যন্ত পাননি উদ্ধার অভিযানে থাকা কোস্ট গার্ড সদস্যরা। ওটি সাউদার্ন স্টার-৭ নামের ট্যাংকারটি গোপালগঞ্জের একটি বিদ্যুৎ কেন্দ্রের জন্য খুলনার পদ্মা অয়েল ডিপো থেকে ৩ লাখ ৫৭ হাজার ৬৬৪ লিটার ফার্নেস অয়েল নিয়ে যাচ্ছিল। মঙ্গলবার ভোর ৫টার দিকে ‘টোটাল’ নামে একটি কার্গো জাহাজের ধাক্কায় সাউদার্ন স্টারের একপাশের খোল ফেটে যায় এবং সেটি ডুবতে শুরু করে। ট্যাংকারটির প্রায় সব ফার্নেস অয়েল বেরিয়ে মঙ্গলবারই সুন্দরবনের শেলা নদীর অন্তত ২০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে বলে বন কর্মকর্তারা জানান। মন্তব্য
Wednesday, December 10, 2014
তেলদূষণে ১০০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা:RTNN
তেলদূষণে ১০০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা নিজস্ব প্রতিনিধি আরটিএনএন খূলনা: বিশ্ব ঐতিহ্যের অংশ সুন্দরবনের শেলা নদীতে ট্যাংকারডুবে সাড়ে তিন লাখ লিটার জ্বালানি তেল ছড়িয়ে পড়ার ঘটনায় দুই জাহাজ মালিকের বিরুদ্ধে ১০০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা করেছে বনবিভাগ। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক বেলায়েত হোসেনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হ
য়েছে। ডুবে যাওয়া ওটি সাউদার্ন স্টার-৭ নামের ট্যাংকারটি উদ্ধারে বেসরকারি তিনটি জাহাজ নিয়ে কাজ শুরু করেছে এর মালিক প্রতিষ্ঠান মেসার্স হারুণ অ্যান্ড কোং। আপাতত দুটি জাহাজ দুই দিক থেকে সাউদার্ন স্টার-৭ কে আটকে রেখেছে, যাতে সেটি পুরোপুরি তলিয়ে না যায়। সোমবারের মতোই ট্যাংকারটির সামনের অংশ নদীতে ডুবে আছে। পেছনের অংশ রয়েছে পানির ওপরে। এছাড়া নৌবাহিনীর দুটি এবং বিআইডব্লিউটিএর দুটি উদ্ধারকারী জাহাজ ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছে। নৌবাহিনীর জাহাজে ডুবুরি থাকলেও তেল সরানোর মতো আধুনিক সরঞ্জাম নেই বলে জানিয়েছেন খুলনা অঞ্চলের কমান্ডার মনীর মল্লিক। তিনি বলছেন, সনাতন পদ্ধতিতে বাঁশ ও কলাগাছ ব্যবহার করে পানির উপরিতলের তেল আলাদা করে তারা সরানোর চেষ্টা করবেন। জাহাজটির মাস্টার মোখলেসের কোনো খোঁজ বুধবার সকাল পর্যন্ত পাননি উদ্ধার অভিযানে থাকা কোস্ট গার্ড সদস্যরা। ওটি সাউদার্ন স্টার-৭ নামের ট্যাংকারটি গোপালগঞ্জের একটি বিদ্যুৎ কেন্দ্রের জন্য খুলনার পদ্মা অয়েল ডিপো থেকে ৩ লাখ ৫৭ হাজার ৬৬৪ লিটার ফার্নেস অয়েল নিয়ে যাচ্ছিল। মঙ্গলবার ভোর ৫টার দিকে ‘টোটাল’ নামে একটি কার্গো জাহাজের ধাক্কায় সাউদার্ন স্টারের একপাশের খোল ফেটে যায় এবং সেটি ডুবতে শুরু করে। ট্যাংকারটির প্রায় সব ফার্নেস অয়েল বেরিয়ে মঙ্গলবারই সুন্দরবনের শেলা নদীর অন্তত ২০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে বলে বন কর্মকর্তারা জানান। মন্তব্য
য়েছে। ডুবে যাওয়া ওটি সাউদার্ন স্টার-৭ নামের ট্যাংকারটি উদ্ধারে বেসরকারি তিনটি জাহাজ নিয়ে কাজ শুরু করেছে এর মালিক প্রতিষ্ঠান মেসার্স হারুণ অ্যান্ড কোং। আপাতত দুটি জাহাজ দুই দিক থেকে সাউদার্ন স্টার-৭ কে আটকে রেখেছে, যাতে সেটি পুরোপুরি তলিয়ে না যায়। সোমবারের মতোই ট্যাংকারটির সামনের অংশ নদীতে ডুবে আছে। পেছনের অংশ রয়েছে পানির ওপরে। এছাড়া নৌবাহিনীর দুটি এবং বিআইডব্লিউটিএর দুটি উদ্ধারকারী জাহাজ ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছে। নৌবাহিনীর জাহাজে ডুবুরি থাকলেও তেল সরানোর মতো আধুনিক সরঞ্জাম নেই বলে জানিয়েছেন খুলনা অঞ্চলের কমান্ডার মনীর মল্লিক। তিনি বলছেন, সনাতন পদ্ধতিতে বাঁশ ও কলাগাছ ব্যবহার করে পানির উপরিতলের তেল আলাদা করে তারা সরানোর চেষ্টা করবেন। জাহাজটির মাস্টার মোখলেসের কোনো খোঁজ বুধবার সকাল পর্যন্ত পাননি উদ্ধার অভিযানে থাকা কোস্ট গার্ড সদস্যরা। ওটি সাউদার্ন স্টার-৭ নামের ট্যাংকারটি গোপালগঞ্জের একটি বিদ্যুৎ কেন্দ্রের জন্য খুলনার পদ্মা অয়েল ডিপো থেকে ৩ লাখ ৫৭ হাজার ৬৬৪ লিটার ফার্নেস অয়েল নিয়ে যাচ্ছিল। মঙ্গলবার ভোর ৫টার দিকে ‘টোটাল’ নামে একটি কার্গো জাহাজের ধাক্কায় সাউদার্ন স্টারের একপাশের খোল ফেটে যায় এবং সেটি ডুবতে শুরু করে। ট্যাংকারটির প্রায় সব ফার্নেস অয়েল বেরিয়ে মঙ্গলবারই সুন্দরবনের শেলা নদীর অন্তত ২০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে বলে বন কর্মকর্তারা জানান। মন্তব্য
Subscribe to:
Post Comments (Atom)
No comments:
Post a Comment