Sunday, June 14, 2015

আমাকে প্রাণনাশের হুমকি দেয়া হয়েছিল: খালেদা :নতুন বার্তা

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার সাক্ষাতের সূচি বানচালের চেষ্টা করা হয়েছিল বলে অভিযোগ করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এই বানচালের চেষ্টা করেছিল সরকার। আর প্রণব মুখার্জির সফরের সময় প্রাণনাশের হুমকির পেয়ে সাক্ষাৎ কর্মসূচি বাতিল করতে হয়েছিল বলে জানান তিনি। দ্য সানডে গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে এসব অভিযোগ করেন বাংলাদেশের এই সাবেক প্রধানমন্ত্রী । ৭ জুন ভারতের প্রধানমন্ত্রী
নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ শেষে খালেদা জিয়ার  সাক্ষাৎকারটি নেন সাংবাদিক সৌরভ স্যানাল। এতে খালেদা জিয়া মোদির সঙ্গে তার সাক্ষাতের বিস্তারিত তুলে ধরেন। তার দলকে ভারতবিরোধী বলে আখ্যায়িত করে যে প্রচারণা হয়, তার বিরুদ্ধেও কথা বলেন তিনি। ওই সাক্ষাৎকারে মোদির সঙ্গে বৈঠককে খুবই সন্তোষজনক বলে অভিহিত করেন খালেদা জিয়া।তিনি বলেন, “মোদিজির সঙ্গে সাক্ষাৎটি ছিল চমৎকার। আমি অবশ্যই বলব যে, ওই সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়েছে অত্যন্ত আন্তরিকতা পরিবেশে। এতে আমি খুবই সন্তুষ্ট।” খালেদা জিয়া বলেন, “আপনারা জানেন যে ওই বৈঠক হয়েছিল ওয়ান-টু-ওয়ান। আমি আসলে পুরোটা বলতে পারব না যে, আমরা আসলে কী কী বিষয়ে কথা বলেছি। তবে সুনির্দিষ্টভাবে এটা ছিল অত্যন্ত সন্তোষজনক বৈঠক।” মোদির সঙ্গে খালেদা জিয়ার সাক্ষাৎ হবে কি হবে না এমন একটি দোলাচল সৃষ্টি হওয়ার বিষয়ে তিনি বলেন, “আমি কি কখনো বলেছি মোদিজির সঙ্গে আমি বৈঠক করব না। নির্বাচনে বিজয়ী হওয়ার পর তাকে আমি ব্যক্তিগতভাবে অভিনন্দন জানিয়েছি। বিশ্বের সবচেয়ে বৃহৎ গণতান্ত্রিক দেশের নেতা মোদিজি। তিনি দুই দেশের মধ্যকার বন্ধন শক্তিশালী করার লক্ষ্য নিয়ে বাংলাদেশ সফরে এসেছেন।” এর আগে ২০১৩ সালে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের বাংলাদেশ সফরের সময় কেন তাঁর সঙ্গে সাক্ষাতের সূচি বাতিল করা হয়েছিল, সে সম্পর্কে জানতে চাইলে খালেদা জিয়া বলেন, “২০১৩ সালে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে আমার বৈঠক বাতিল করতে হয়েছিল, কারণ আমি হত্যার হুমকি পেয়েছিলাম। যদি আমার কিছু হতো (বৈঠকে যাওয়ার পথে), তবে আমাদের বিরোধীরা তার জন্য জামায়াতকে দায়ী করার পরিকল্পনা করেছিল।” নরেন্দ্র মোদির প্রথম সফরের মাত্র এক দিন আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন, ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাক্ষাতের কোনো সম্ভাবনা নেই। এ ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে ভারতের পররাষ্ট্রসচিব এস জয়শঙ্কর নয়াদিল্লিতে স্পষ্ট করে জানান, প্রধানমন্ত্রী মোদির সফরসূচিতে খালেদা জিয়ার সঙ্গে বৈঠক হবে। নতুন বার্তা/মোআ

No comments:

Post a Comment